Skip to main content

স্বাগত কলাম





আমরা কৃতজ্ঞ এবং লজ্জিত। 
নবধ্বনির জানুয়ারী সংখ্যা প্রকাশিত হয়েছিল সময়ের প্রবাদপুরুষ হযরত মুফতি আমিনী রহ, এর স্মরণে। মাত্র কয়েকদিনের মধ্যে এর প্রথম মুদ্রণের সবগুলো কপি শেষ হয়ে যায়। এরপর ২য় মুদ্রণ। অল্পসময়ের মধ্যে সেটিও শেষ। আমাদের নিজস্ব মজুদের জন্য শ খানেক কপিও আমরা ধরে রাখতে পারিনি।

ফেব্রয়ারী মাসের শুরুতেও সারাদেশ থেকে পাঠকদের অব্যাহত চাহিদা দেখে আমরা আবারও তৃতীয় বারের মতো নবধ্বনির জানুয়ারী সংখ্যাটি প্রকাশ করি। সেটির ব্যবস্থাপনা ও বিপণনের ব্যস্ততায় ফেব্রয়ারী সংখ্যাটি আমরা প্রকাশ করতে পারিনি। আমাদের অতবড় অফিস নেই, বেতনভুক্ত কর্মচারী নেই, পয়সাওয়ালা প্রকাশক কিংবা রাজনৈতিক মেরুদন্ড নেই- এতগুলো নেই এর ভীড়ে ফেব্রয়ারী সংখ্যাটিও নেই হয়ে গেল। তারপর মার্চ। অব্যহাত হরতাল আর সহিংসতায় উত্তপ্ত রাজধানীতে নবধ্বনির ট্রেসিং এবং কাগজ নিয়ে দৌড়ঝাঁপ করার সাহস আমাদের মতো ক্ষুদ্রজনদের নেই, কাজেই সেটিও আর হলো না। এত নেই নেই এর ভীড়ে আমরা কিন্তু নেই হইনি, এর প্রমাণ হিসেবে আপনাদের হাতে তুলে দিচ্ছি এপ্রিল সংখ্যাটি।

হযরত মুফতি আমিনী রহ. সম্পর্কে পাঠকদের এমন বিপুল আগ্রহ ও কৌতুহল দেখে আমরা মোটেও বিস্মিত কিংবা অবাক হইনি। তার মতো এমন ব্যক্তিত্ব এবং যেসব অপূর্ব ও অসাধারণ গুণাবলীর সমাবেশ ঘটেছিল তার মধ্যে- তাতে তার জন্য মানুষের এমন তীব্র ভালোবাসা ও আবেগ থাকা অস্বাভাবিক কিছু নয়। আমরা বিশ্বাস করি, আল্লাহ পাক যাকে ভালোবাসেন- তার অসংখ্য বান্দার হৃদয়ে তিনি ঐ মানুষটির জন্য ভালোবাসা ও মায়া ঢেলে দেন।

নবধ্বনির জানুয়ারী সংখ্যাটি আমাদের সাধ্যমত আমরা তিনবার ছেপেছি। আপনাদের চাহিদার সামান্য দশভাগও হয়তো আমরা পূরণ করতে পারিনি। এটুকু ব্যর্থতা আমাদের মতো ক্ষুদ্র ও অভাজনদের নিশ্চিতপ্রাপ্য। তবুও হাতে গোনা কয়েকদিনের মধ্যে যে আয়োজন আমরা আপনাদের হাতে তুলে দিতে পেরেছি- তাতে আপনাদের যে প্রশংসা ও ভালোবাসা পেয়েছি তা একান্তই আমাদের অনুভবের বিষয়। কাগুজে ধন্যবাদ কিংবা কৃতজ্ঞতা জানিয়ে এর সামান্য বর্ণনাও সম্ভব নয়।

প্রতিমাসে নতুন নতুন লেখা এবং প্রচ্ছদের মোড়কে প্রকাশিত হলেও আমাদের স্বপ্ন ও শ্লোগান সেই একটিই। নিজেকে চেনা এবং নিজের সাহস ও শক্তিতে ভর করে বিশ্বকে চেনার অদম্য সাহস আমাদের প্রাণশক্তি। হানাহানিতে ভরা এ অশান্ত পৃথিবীতে আজ জ্ঞান-বিজ্ঞানের যত প্রয়োজন তার চেয়েও বেশি প্রয়োজন একদল আত্মবিশ্বাসী তরুণের। আমরা এমন তরুণকেই খুঁজে ফিরছি। সেই সুদিনের আশায় দিন গুনছি। আপনারাও সাথে থাকুন আমাদের।

Popular posts from this blog

মার্চ ২০১৪

বিশ্বসেরা আদর্শ বালক মুনশি মুহাম্মদ উবাইদুল্লাহ নিত্য দিনরাতের হয় আনাগোনা। বনের সুরভি ফুলে মুখরিত হয় চিত্ত আল্পনা। আঁধার লুকোয় , আলোর আগমন ঘটে। ফুল ফোটে। নদী উদ্বেলিত হয় প্রবহমান স্রোতে ; হৃদয় আকৃষ্ট হয় তার মনোমুগ্ধকর কলকল প্রতিধ্বনিতে। পাখি গান করে। পর্বত চিরে ঝরনা ঝরে। চিত্রক প্রকৃতির চিত্র আঁকে। কবি রচনা করে কবিতা Ñ এ সবই হলো পৃথিবীর নিয়মিত বিধান। আর এ বিধান থেকেই আমরা প্রতিনিয়ত নানাভাবে শিখছি। তাইতো অবলীলায় কবির ভাষায় বলতে পারি , ‘ পৃথিবীটা হলো শিক্ষাঙ্গন ’ । শিক্ষার এ ধারায়ই কোনো মহামনীষীর উত্তম আদর্শ অনুসরণ করে মানুষ হতে পারে আদর্শবান , আপন জীবন গড়তে পারে উজ্জ্বলময় এক অতুলনীয় জীবনে , বাল্যে হতে পারে একজন সেরাদশ আদর্শ বালক , আর নৈতিকতায় এক গরিষ্ঠ নৈতিক , কর্মজীবনে পদার্পণ করে হতে পারে সমাজের যোগ্যনেতা এবং শিষ্টাচারে আদর্শ শিষ্টাচারক।

মুফতী আমিনী রহ. স্মরণ সংখ্যা-২০১৩

মুফতি আমিনী- ভাঙা ভাঙা স্বরে সোনা ঝরানো কথা আর শুনবো না! - ইয়াহইয়া ইউসুফ নদভী এক. মুফতি ফজলুল হক আমিনী। এখন রাহমাতুল্লাহি আলাইহি। বুঝি নি , এতো তাড়াতাড়ি .. এতো অসময়ে .. এতো দুঃসময়ে হঠাৎ করে তিনি চলে যাবেন! সেদিন রাতে এতোটা ‘ ঘুম-কাতুরে ’ না হলেও পারতাম! গভীর রাতে অনেক ফোন এসেছে , ধরতে পারি নি! সময় মতো তাঁর মৃত্যু সংবাদটা জানতে পারি নি! ফজরে উঠে দেখি ; অনেক মিসকল। সাথে একটা ‘ মোবাইলবার্তা ’ Ñ ‘ মুফতি আমিনী আর নেই ’ ! ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন!! শোক-বিহ্বলতায় আমি স্তব্ধ হয়ে গেলাম! শোকস্তব্ধ এতিমের মতো হাহাকার করতে লাগলো ‘ এতিম ’ মনটা! তাঁকে এভাবে হঠাৎ করে হারানোর শোক অনেক বড় শোক! কেননা , এ শোক প্রিয় উস্তায হারানোর শোক!

ইন্তেকাল

চলে গেলেন নিভৃতচারী আধ্যাত্মিক মনীষী   মুহাদ্দিস আল্লামা   নুরুল ইসলাম জদীদ (রহ.) হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর একে একে আমাদের মুরব্বীগণ বিদায় নিয়ে যাচ্ছেন। গত পাঁচ-ছয় বছরে আমাদের ছেড়ে চলে গেলেন জাতির অকৃত্রিম অভিভাবক ,   জাতীয় খতিব মাওলানা ওবাইদুল হক রহ. ,   খতিব মাওলানা আমিনুল ইসলাম (রহ.) ,   সাবেক এমপি মাওলানা আতাউর রহমান খান ,   মুফতিয়ে আযম মাওলানা আহমদুল হক (রহ.) ,   পীরে কামিল মাওলানা জমির উদ্দিন নানুপুরী (রহ.) ,   কুতুবে যামান মাওলানা মুফতি আজিজুল হক (রহ.) এর সুযোগ্য খলিফা মাওলানা নুরুল ইসলাম (কদিম সাহেব হুজুর) (রহ.) ,   প্রখ্যাত মুহাদ্দিস মাওলানা শাহ মুহাম্মদ আইয়ুব (রহ.) ,   শায়খুল হাদীছ মাওলানা আজিজুল হক (রহ.) এর মতো বরেণ্য ওলামা-মশায়েখ।